Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

” আজ উচ্চ মাধ্যমিক পরীক্ষা, কড়া পদক্ষেপ সংসদের ।”

নিজস্ব ডেস্ক, এডিএইচ নিউজ, হরিশ্চন্দ্রপুর, মালদাঃ
এ বছরের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে নানা সমালোচনা হয়েছিল । প্রায় প্রত্যেকটি প্রশ্নপত্র ফাঁস হয়েছিল পরীক্ষা শুরুর আধঘন্টা পর থেকেই। ঘুরপাক খাচ্ছিল সোশ্যাল মিডিয়ায় প্রশ্নের কপি । এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র যেন ফাঁস না হয় তাই কড়া পদক্ষেপ সংসদের ।

পরীক্ষাকেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ করতে যেন না পারে তাই অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের ঘোষণা করেছিল সংসদ । সেই মতই পরীক্ষার আগের দিনই মালদহের পরীক্ষা কেন্দ্রে পৌঁছে গেছে মেটাল ডিটেক্টর । এর ফলে মোবাইল নিয়ে প্রবেশ করলেই ধরা পড়ে যাবে মোবাইল ব্যবহারকারী।

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি মহুয়া দাস জানান, পরীক্ষার্থীরা যাতে কোন রকম ভাবেই মোবাইল নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে না পারে সেদিকে বিশেষ নজর রাখা হবে । মোবাইলে কারচুপি রুখতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করবে সংসদ । ব্যবহার করা হবে হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টর । পরীক্ষা কেন্দ্রে ঢোকার আগে সমস্ত পরীক্ষার্থীদের এই ডিভাইসের মাধ্যমে পরীক্ষা করা হবে । কারও কাছে মোবাইল থাকলে তা সহজেই ধরা পড়ে যাবে স্ক্যানারে । এর ফলে হোয়াটসঅ্যাপে প্রশ্ন ঘোরাফেরা আটকানো সম্ভব বলেই দাবী করেছেন তিনি । তাই পূর্বের ঘোষণা মতই আগের দিনে এই ডিভাইস পৌঁছে গেছে পরীক্ষা কেন্দ্র গুলিতে ।

আজ মঙ্গলবার থেকে এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হল। এবারের পরীক্ষায় মালদহের মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪০,১৯৪ জন । পরীক্ষা কেন্দ্র ১০৫ টি । মালদহের জেলা বিদ্যালয় পরিদর্শক তাপস কুমার বিশ্বাস জানিয়েছেন ৪২ টি কেন্দ্রের জন্য সংসদের তরফে স্ক্যানার পাঠানো হয়েছে । এই স্ক্যানারের মাধ্যমে প্রশ্ন ফাঁস কতটা আটকানো যাবে তা বোঝা যাবে পরীক্ষা শুরুর পরই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!